শীতে হাতের যত্ন নেবেন যেভাবে

শীতে হাতের যত্ন নেবেন যেভাবে

শীতের হাওয়া বইছে সারাদেশে। আবহাওয়া সবাইকে জানান দিয়ে যাচ্ছে শীত চলে এসেছে। শীতের হিমেল হাওয়ার প্রভাব পড়েছে ত্বকেও। শুষ্ক হয়ে উঠছে শরীরেও। 

শীতে মুখের ত্বকের যত্ন নিয়মিত নিলেও হাত ও পায়ের কথা প্রায় সবাই ভুলে যায়। তাই শীতে হাতের যত্নের কিছু টিপস নিচে তুলে ধরা হলো।
১. সপ্তাহে দুই থেকে তিনবার মধু, লেবুর রস আর চিনি মিশিয়ে হাতে স্ক্রাব করুন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। স্ক্রাব করার ফলে হাতের শুষ্কতা দূর হবে। হাত থাকবে কোমল ও উজ্জ্বল।
২. হাত ভালো রাখতে ব্যবহার করতে পারেন মসুর ডাল। তিন চামচ মসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সিডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
৩. প্রতিদিন থালাবাসন পরিষ্কার কিংবা কাপড় কাচার কারণে হাত অনেকটাই শুষ্ক হয়ে যায়। তাই প্রথমেই খেয়াল রাখুন, খুব ক্ষারযুক্ত কোনো সাবান যেন ব্যবহার করা না হয়। থালা-বাসন পরিষ্কারের সময় গ্লাভস পরার অভ্যাস করুন।
৪. হাতের কাজ শেষ হলে দুপুরে তিন চামচ চালের গুঁড়া, ২ চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট হাতে রেখে ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না।
৫. এসবের পাশাপাশি হাতের ব্যয়াম করতেও ভুলবেন না। আর ময়েশ্চারাইজার মাখুন হাত ধুয়ে।
৬.  বাইরে গেলে অবশ্যই হাতে সানস্ক্রিন লাগিয়ে নিন।
দেশ বাংলা নিউজ

দেশ বাংলা নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *