আজ শহীদ সোহরাওয়ার্দীর জন্মদিন

আজ শহীদ সোহরাওয়ার্দীর জন্মদিন

গণতন্ত্রের মানসপুত্র, অবিভক্ত বাংলার তৎকালীন মুখ্যমন্ত্রী ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৮তম জন্মদিন আজ। ১৮৯২ সালের ৮ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মেদিনীপুরে তার জন্ম। তিনি ছিলেন বিচারপতি স্যার জাহিদ সোহরাওয়ার্দীর কনিষ্ঠ সন্তান।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে লন্ডনের গ্রেইজ ইন থেকে ব্যারিস্টার অ্যাট ল’ সম্পন্ন করেন সোহরাওয়ার্দী। ১৯২০ সালে ইংল্যান্ড থেকে ভারতে ফিরেই রাজনীতিতে অংশ নেন। দক্ষ সংগঠক হিসেবে পরিচিত সোহরাওয়ার্দী ১৯২১ থেকে ১৯৫৮ সালের মধ্যে বিভিন্ন সময়ে বঙ্গীয় ব্যবস্থাপক সভা এবং পাকিস্তান গণপরিষদের সদস্য ছিলেন। এ সময় তিনি দায়িত্ব পালন করেছেন অনেক

গুরুত্বপূর্ণ পদে। ১৯২৪ সালে কলকাতা করপোরেশনের ডেপুটি মেয়র, ১৯৩৭ সালের নির্বাচনোত্তর ফজলুল হকের কোয়ালিশন মন্ত্রিসভার শ্রম ও বাণিজ্যমন্ত্রী, ১৯৪৩-৪৫ সালে খাজা নাজিমুদ্দীনের মন্ত্রিসভায় বেসামরিক সরবরাহ মন্ত্রী, ১৯৪৬-৪৭ সালে অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, পাকিস্তান আমলে ১৯৫৪-৫৫ সালে মোহাম্মদ আলীর মন্ত্রিসভায় আইনমন্ত্রী এবং ১৯৫৬-৫৭ সালে ১৩ মাস পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

বাংলায় মুসলিম লীগকে শক্ত ভিতের ওপর দাঁড় করানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন সোহরাওয়ার্দী। ১৯৩৭-৪৩ সাল পর্যন্ত সময়ে তিনি ছিলেন বঙ্গীয় মুসলিম লীগের সাধারণ সম্পাদক।

১৯৪৯ সালের ২৩ জুন পাকিস্তানের প্রথম ও প্রধান বিরোধী দল আওয়ামী মুসলিম লীগ (পরবর্তীকালে আওয়ামী লীগ) প্রতিষ্ঠিত হয়। এই দলটি গঠনের ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন সোহরাওয়ার্দী। মুসলিম লীগকে হারিয়ে ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের ঐতিহাসিক জয়ের পেছনেও ভূমিকা ছিল তার।

স্বাস্থ্যগত কারণে ১৯৬৩ সালে সোহরাওয়ার্দী বিদেশ যান। লেবাননের রাজধানী বৈরুতে অবস্থানকালে ওই বছরের ৫ ডিসেম্বর তিনি মারা যান।

দেশ বাংলা নিউজ

দেশ বাংলা নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *