আরো কয়েকদশক থাকতে পারে করোনার দুর্ভোগ বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

আরো কয়েকদশক থাকতে পারে করোনার দুর্ভোগ বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

বিশ্বজুড়ে প্রতিনিয়ত বাড়ছে করোনাভাইরাসের প্রকোপ। আরো কয়েক দশক থাকতে পারে এই দুর্ভোগ।
সোমবার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের আয়োজনে স্বাস্থ্যবিষয়ক এক ভার্চুয়াল ফোরামে এসব কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস গেব্রেয়েসুস।

রয়টার্সএর এক প্রতিবেদনে বলা হয়েছে, ভার্চুয়াল ফোরামে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, বিশ্বে নেতৃত্ব ও ঐক্যের সংকট এখন মহামারির চেয়েও বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। বর্তমান পরিস্থিতিতে বৈশ্বিক ঐক্য ও সংহতি একান্ত প্রয়োজন। কিন্তু এই মহামারির রাজনীতিকরণ সংকট আরো বাড়িয়ে তুলেছে।

তিনি আরো বলেন, ভাইরাস নয়, এই মুহূর্তে যে বড় হুমকি আমরা মোকাবিলা করছি, তা হলো বৈশ্বিক সংহতি ও নেতৃত্বের অভাব। বাস্তবতা হল, করোনাভাইরাস মহামারিকালে বিশ্বের প্রভাবশালী রাষ্ট্রগুলোর মধ্যে দূরত্ব আরো বেড়েছে।

এই বিভাজন নিয়ে মহামারিকে হারানো খুব কঠিন বলেও মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তবে এ বক্তব্যের স্পষ্ট কোনো ব্যাখ্যা তিনি দেননি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এ মহামারি শুধু একটি স্বাস্থ্যগত সমস্যা নয়। এর চেয়েও বেশি কিছু। এটি একটি অর্থনৈতিক সংকট, সামাজিক সংকট। আবার অনেক দেশে এটি রাজনৈতিক সংকটও। ভাইরাস নিয়ে রাজনীতিকরণের অভিযোগ তুললেও গেব্রেয়েসুস সুনির্দিষ্টভাবে কারো নাম করেননি।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার তুমুল সমালোচনা করেছে। মহামারির শুরুর দিকে সাবধান না করার অভিযোগ তুলে ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দোষারোপ করে আসছেন। তিনি এ সংস্থাকে চীনের প্রতি দুর্বল বলেও আখ্যায়িত করেছেন। এছাড়াও যুক্তরাষ্ট্রের মতো কড়া ভাষায় না হলেও মহামারি মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক বিশেষজ্ঞরাও। আবার এই মহামারির সময় বিশ্বের সবচেয়ে জনবহুল দুই দেশ চীন ও ভারতের মধ্যে সীমান্ত নিয়ে উত্তেজনা চলছে।

দেশ বাংলা নিউজ

দেশ বাংলা নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *