করোনায় বিশ্বে আক্রান্ত ৮৩ লাখ, মৃত্যু প্রায় সাড়ে ৪ লাখ

করোনায় বিশ্বে আক্রান্ত ৮৩ লাখ, মৃত্যু প্রায় সাড়ে ৪ লাখ

দেশ বাংলা নিউজ ডেস্কঃ

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৮৩ লাখ ছাড়িয়েছে। আর এতে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৪৮ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩ লাখ ২৯ হাজার ২২১ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৮ হাজার ৪৭৪ জনের।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৬২ হাজার ৮৫১ জন। আর এতে মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার ৭১৩ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু উভয়- বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৫৫ হাজার ৩৭৭ জন এবং মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৫১০ জনের।

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান পাঁচ নম্বরে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭১৭ জন এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ২৩৮ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাতে। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৭ হাজার ৮২৮ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৪৪৮ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে থাকা ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৫৪ হাজার ৬৫ জন এবং মৃত্যু হয়েছে ১১ হাজার ৯০৩ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

দেশ বাংলা নিউজ

দেশ বাংলা নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *