নটরডেম, হলিক্রসসহ চার কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত

নটরডেম, হলিক্রসসহ চার কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত

 

নিজস্ব প্রতিবেদক

অবশেষে স্থগিত করা হয়েছে নটরডেম, হলিক্রসসহ চারটি খ্রিষ্টান মিশনারী পরিচালিত কলেজের নিজস্ব পদ্ধতিতে ২০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করার আদেশ। গতকাল মঙ্গলবার (২ জুন) প্রতিষ্ঠানটি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করলেও তা বাতিল করা হবে।

২০ জুনের মধ্যে প্রতিষ্ঠানটিকে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করার নির্দেশনা দেয় ঢাকা শিক্ষা বোর্ড। তার ঠিক আগেরদিন ১ জুন শিক্ষা মন্ত্রণালয় মিশনারী পরিচালিত তিনটি কলেজ অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে নিজস্ব পদ্ধতিতে ভর্তির অনুমোদন দেয়।  এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হলেও করোনার ভয়ে একাদশ শ্রেণিতে ভর্তির কোনো উদ্যোগ নিচ্ছে না সরকার। কিন্তু নটর ডেম, হলিক্রস ও সেন্ট যোসেফ কলেজকে ২০ জুনের মধ্যে ভর্তি শেষ করার আদেশ দেয় বুধবার (৩ জুন) বোর্ড থেকে জানানো হয় গতকালের আদেশটি স্থগিত করা হয়। আজই স্থগিত-সংক্রান্ত নির্দেশনা জারি হয়েছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুনুর রশিদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন,নটরডেম হলিক্রসসহ খ্রিষ্টান মিশনারি পরিচালিত কলেজগুলোরকে ২০ জুনের মধ্যে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশনা দেয়া হয়েছিল।  সে প্রেক্ষিতে কিছু কলেজ বিজ্ঞপ্তিও জারি করে দিয়েছে। এ কলেজ গুলোর ভর্তি কার্যক্রম স্থগিত ঘোষণা করার  সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (২ জুন) নটর ডেম কলেজকে তাদের নিজস্ব পদ্ধতিতে একাদশ শ্রেণিতে ভর্তির অনুমোদন দেয়ার সমালোচনা করেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন ও সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খানসহ অন্যান্য বক্তারা। তাঁরা বলছেন, বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে তাদের জন্য একটা নির্দিষ্ট কোটা থাকতে পারে কিন্তু পুরোপুরি তাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তির কেন অনুমোদন দেয়া হলো। একদেশে দুই নীতির কঠোর সমালোচনা করে মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডের আদেশ দুটি প্রত্যাহার করার পরামর্শ দেন তারা।

দেশ বাংলা নিউজ

দেশ বাংলা নিউজ

Related articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *