নিয়মিত অনলাইনে ক্লাস নিচ্ছে সিদ্ধেশ্বরী বিশ্ববিদ্যালয় কলেজ কর্তৃপক্ষ

নিয়মিত অনলাইনে ক্লাস নিচ্ছে সিদ্ধেশ্বরী বিশ্ববিদ্যালয় কলেজ কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধিঃ

ঢাকার ঐতিহ্যবাহী একটি কলেজ সিদ্ধেশ্বরী বিশ্ববিদ্যালয় কলেজ। শিক্ষার মান উন্নয়নে অগ্রনী ভূমিকা পালন করছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি।বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারনে গত ১৭ মার্চ থেকে বন্ধ করে দেয়া হয়েছে দেশের সকল বিশ্ববিদ্যালয়,স্কুল-কলেজ। কবে নাগাদ খোলা হবে সেটা প্রায় অনিশ্চিত।

শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানগুলোকে অনলাইনে ক্লাস নেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে।

সেই নির্দেশনা অনুযায়ী শিক্ষা সিদ্ধেশ্বরী বিশ্ববিদ্যালয় কলেজের সকল ডিপার্টমেন্টের ক্লাশ এবং শিক্ষা-কার্যক্রম ঠিক রাখার লক্ষে অনলাইনে ক্লাশ নেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। ইতিমধ্যেই প্রতিটি ডিপার্টমেন্টের চেয়ারম্যান ও সহকারী শিক্ষকরা তাদের স্ব-স্ব ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নেয়া শুরু করেছেন।

এই বিষয়ে সিদ্ধেশ্বরী কলেজের অধ্যক্ষ শেখ জুলহাস উদ্দিনের সাথে কথা বলার সময় উনি দেশ বাংলা নিউজকে জানান,
আমরা শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন হাতে পাওয়া মাত্রই প্রত্যেক ডিপার্টমেন্টের শিক্ষকদের সাথে যোগাযোগ করে ব্যবস্থা নেয়ার জন্য বলেছি।
ডিপার্টমেন্টের শিক্ষক-শিক্ষিকারা তাদের ফেসবুক লাইভ,Zoom/Google Classroom/Messenger /WhatsApp ইত্যাদির মাধ্যমে তাদের পাঠদান কার্যক্রম চালা চ্ছেন।প্রতি বিভাগের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশগ্রহণ করছে বলে আমি জেনেছি।শিক্ষার্থীরা কমেন্টে তাদের সমস্যাগুলো শিক্ষকদের জানাচ্ছে,আর শিক্ষকরা তা সমাধান করে দিচ্ছে।অনলাইন ক্লাসের পুরো বিষয়টি আমি, আমাদের উপাধ্যক্ষ মহোদয় ও বিভাগীয় প্রধানরা তদারকি করছি।আর এই অনলাইন ক্লাস পদ্ধতির বিষয়ে কলেজ কর্তৃপক্ষ সকল ধরনের সার্বিক সহযোগিতা করবে।

কলেজের অধ্যক্ষ শেখ জুলহাস উদ্দিন দেশ বাংলা নিউজকে আরো জানান, দেশব্যাপী যখন করোনা আতঙ্ক বিরাজমান তখন শিক্ষা মন্ত্রনালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশে আমরা অনলাইনে ক্লাশের কার্যক্রম শুরু করেছি। এতে প্রত্যেক বিভাগের আলাদা আলাদা বিষয়ভিত্তিক আলোচনা করার ব্যবস্থা রয়েছে। শিক্ষার্থীদের সমস্যা সমাধানের জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা চাই করোনার কারনে যেনো আমাদের পড়ালেখার মান পিছিয়ে না যায়,শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষতি পুষিয়ে দিতে যথাযথ ব্যবস্থা গ্রহন করেছি আমরা। বিষয়টি।তাই আমি আমার শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলবো, সবাই অনলাইন ক্লাশে অংশগ্রহণ করে বিষয়ভিত্তিক আলোচনার মাধ্যমে তোমাদের সমস্যার সমাধান করে নিবা।

দেশ বাংলা নিউজ

দেশ বাংলা নিউজ

Related articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *