ফেনী নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধন করা হচ্ছে

ফেনী নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধন করা হচ্ছে

নিউজ ডেস্কঃ  

দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার  ১নং করেরহাট ইউনিয়নের পশ্চিম অলিনগর গ্রাম ও ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার   ৯নং শুভপুর ইউনিয়নের সংযুক্ত ফেনী নদীতে বিষ প্রয়োগে অবাধে চিংড়ি মাছ শিকার করায় প্রাকৃতিকভাবে মাছের বংশ বিস্তার বাধাগ্রস্তসহ জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে।

প্রতিবছর শুষ্ক মৌসুমে অসাধু চক্রটি ফেনী নদীতে বিষ ঢেলে চিংড়ি শিকার করে। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। এক মাসের মধ্যে তিন থেকে চার বিষ প্রয়োগ করা হয়েছে । বিষ প্রয়োগে চিংড়ি শিকার করায় ছোট মাছগুলো মারা যায়। এ ছাড়া প্রাকৃতিকভাবে তৈরি মাছের খাবার নষ্ট এবং মাছের বংশ বিস্তার বাধাগ্রস্তসহ হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র্য। শীত মৌসুমে নদীর পানি কমার পর শিকারিরা বিষ প্রয়োগে চিংড়িসহ হরেক প্রজাতির মাছ আহরণ করে।

প্রতিদিন সন্ধ্যা কিংবা ভোরের দিকে নদীর কোনো না কোনো অংশে বিষ প্রয়োগে চিংড়ি নিধনের ঘটনা ঘটছে। এসব শিকারির জালে বড় আকারের চিংড়ি আটকা পড়লেও ছোটগুলো নদীতে ভেসে ওঠে।

বিষ দিয়ে মাছ শিকার জীববৈচিত্র্যের জন্য দারুণ হুমকিস্বরূপ। উন্মুক্ত জলাশয়ে বিষ ঢেলে মাছ শিকার করা একটি দণ্ডনীয় অপরাধ। এই বেআইনি কাজের সঙ্গে জড়িতদের প্রচলিত আইনে শাস্তির ব্যবস্থা করতে চট্টগ্রাম জেলা ও ফেনী জেলা প্রসাশন ও করেরহাট ইউনিয়ন  শুভপুর ইউনিয়ন চেয়ারম্যানের সহযোগিতা চাচ্ছে দুই এলাকারবাসী।

দেশ বাংলা নিউজ

দেশ বাংলা নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *